বৃহস্পতিবার, ১৭ জানুয়ারী, ২০১৩

সৎ কাজে আদেশ ও অসৎ কাজে নিষেধ এর দায়িত্ব

২০১১ সালে ইংল্যান্ডের ম্যানচেস্টার শহরে শাসককে জবাবদিহিতা করার ফিকহশীর্ষক কর্মশালা আয়োজিত হয়েছিল। যেখানে ইবন কামালুদ্দিন আল হানাফি, উস্তাদ মুহাম্মদ আলি, উস্তাদ ইয়াহিয়া আবু ইসুফ, উস্তাদ কামাল আবু যাহ্‌রা, উস্তাদ আবু লুকমান ফাতহুল্লাহ প্রমুখ এ বিষয়ে লেকচার দেন। আমি চেষ্টা করছি লেকচারগুলোর ট্রান্সক্রিপ্ট যোগাড় করে বাংলায় নুবাদ করতে। আপাতত দুটো লেকচার বাংলায় অনুবাদ করেছি আলহামদুলিল্লাহ এবং বাকিগুলোর কাজ চলছে, যা ধারাবাহিকভাবে প্রকাশ করা হবে ইনশাল্লাহ। যেসব লেকচার গুলো অনুবাদ করা হবে বা হয়েছে তার তালিকাঃ

· সৎ কাজে আদেশ ও অসৎ কাজে নিষেধ এর দায়িত্ব
· ইসলামে জবাবদিহিতা
· শাসককে জবাবদিহিতা করা মুসলিমদের অত্যাবশ্যকীয় কাজ
· শাসক ইসলাম দিয়ে শাসন করতে বাধ্য
· শাসকের বিরুদ্ধে বিদ্রোহ করা নিয়ে প্রখ্যাত আলেমদের মতামত
· বিক্ষোভ সমাবেশ ও মিছিল এর শরীআহ দলীল

সৎ কাজে আদেশ ও অসৎ কাজে নিষেধ এর দায়িত্বঃ

পবিত্র কুরআনে মুমিন ব্যাক্তিদেরকে সৎ কাজে আদেশ ও অসৎ কাজে নিষেধ এর দায়িত্ব পালনের ব্যাপারে অনেক আয়াত রয়েছে, তার মধ্যে একটি হল – “বনী ইসরাইল এর মধ্যে যারা (মাসীহ এর ব্যাপারে আল্লাহর ঘোষণা) অস্বীকার করেছে তাদের উপর দাউদ ও মারিয়াম এর পুত্র ইসার মুখ থেকে অভিশাপ দেয়া হয়েছে, কেননা তারা আল্লাহের বিরুদ্ধে বিদ্রোহ করেছে এবং সীমালঙ্ঘন করেছে। তারা যেসব গর্হিত কাজ করতো, তা থেকে তারা একে অপরকে বারণ করতো না,তারা যা করতো নিঃসন্দেহে তা ছিল নিকৃষ্ট। (সুরাহ মায়িদাহ, আয়াতঃ ৭৮-৭৯)

আল্লাহের রাগ এবং অভিশাপ বনী ইসরাইল এর উপর আপতিত হয়েছিল কারণ পাপ, মন্দকাজ, আল্লাহর-অবাধ্যতা থেকে তারা একে অপরকে বিরত রাখত না বা বারণ করতো না।

আব্দুল্লাহ বিন আলাওয়ী হাদ্দাদ (মৃত্যু ১৭২০) বলেনঃ সৎ কাজে আদেশ হল ওয়াজিব, অসৎ কাজে নিষেধ হল ওয়াজিব, কিন্তু মানদুব কাজে আদেশ এবং মাকরুহ কাজে নিষেধ করা মুস্তাহাব।

তাই, বলা যায়

১) এই দায়িত্ব কে কুরআনের আয়াত দ্বারা প্রমান করা যায়
২) এই দায়িত্ব কে এড়ানো যাবে না
৩) এই দায়িত্ব এড়ানোর ফলে আল্লাহের ক্রোধের কারণ হতে পারে।

আল সাইয়িদ আল শারিফ আল জুরানি (মৃত্যু ১৪১৩) তার ইসলামিক অভিধানে সৎ কাজে আদেশ ও অসৎ কাজে নিষেধএর ব্যাপারে বর্ণনা করেছেনঃ সৎ কাজে আদেশ এর অর্থ হল মুক্তির পথের জন্য নির্দেশনা”, এবং অসৎ কাজে নিষেধএর অর্থ হল শরীয়াহ এর পরিপন্থি ব্যাপারে সতর্ক / সাবধান করা

আলেমগণ বেশির ভাগ ক্ষেত্রে বলে থাকেন দুটো কাজের মধ্যে কোন বিভাজন নেই, অন্যভাবে বলতে গেলে দুটো কাজ আসলে একই, কেউ একটি কাজ বাদ দিয়ে অন্য কাজ করতে পারে না (যেমন অসৎ কাজে নিষেধ না করে শুধু সৎ কাজে আদেশ দেয়া)।

সৎ কাজে আদেশ ও অসৎ কাজে নিষেধ এর গুরুত্বঃ

কুরআনে আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালা সুরাহ আল-ই-ইমরানের আয়াত ১১০ এ বলেনঃ তোমরাই (হচ্ছো দুনিয়ার) সর্বোত্তম জাতি, সমগ্র মানব জাতির (কল্যাণের) জন্যই তোমাদের তুলে আনা হয়েছে, (তোমাদের দায়িত্ব হচ্ছে) তোমরা দুনিয়ার মানুষদের সৎ কাজে আদেশ ও অসৎ কাজে নিষেধ করবে, আর তোমরা নিজেরাও আল্লাহের উপর (পুরোপুরি) ঈমান আনবে...

ইমাম আশ-শাওকানি (মৃত্যু ১৮৩২) এই আয়াতের ব্যাখ্যা করতে গিয়ে বলেছেন, মুসলিমদের প্রতি আল্লাহ্‌ তায়ালার এই নতুন সম্বোধনই (সর্বোত্তম জাতি) বলে দেয় অন্যান্য সকল জাতি থেকে মুসলিম জাতি কেন উত্তম। কোন আলেম বলেনঃ লাওহে মাহফুজেই মুসলিমদেরকে উত্থিত করা হয়েছে। অন্য একজন আলেম বলেছেন মুসলিমরা বিশ্বাস স্থাপন করার আগেই তাদেরকে সর্বোত্তম জাতি হিসেবে তৈরি করা হয়েছে। মুসলিম উম্মাহ সকল জাতি (এমনকি পূর্ববর্তী নবীদের উম্মাহ) থেকেও উত্তম এ ব্যাপারটি সাহাবাগণ বুঝতে পেরেছেন এবং তারা তাদেরকে অন্যদের থেকে আলাদা করতে পেরেছেন। সমগ্র মানব জাতির (কল্যাণের) জন্যই তোমাদের তুলে আনা হয়েছে” – এ বিষয়টি সম্পর্কেও সাহাবাদের ধারণা পরিষ্কার ছিল। এবং আয়াতে তোমরা দুনিয়ার মানুষদের সৎ কাজে আদেশ ও অসৎ কাজে নিষেধ করবে” - মুসলিমদের প্রতি আল্লাহ্‌ তায়ালার আরেকটি নতুন সম্বোধন যা মুসলিমদের সর্বোত্তম জাতি হওয়ার জন্য পূর্বশর্ত অর্থাৎ যতক্ষণ মুসলিম জাতি একাজ করবে তারা সর্বোত্তম জাতি হিসেবেই থাকবে। তাই মুসলিম জাতি যখন এই মহান কাজ বন্ধ করে দিবে তখনই তারা তাদের এই বিশেষ গুণ থেকে বঞ্চিত হবে।

ইবন কাসীর বলেন আল্লাহ্‌ তালা সর্বোত্তম জাতিবলতে মুহাম্মাদ রাসুলুল্লাহ (সাঃ) এর উম্মতকেই বুঝিয়েছেন। বুখারি বলেন – “সমগ্র মানব জাতির (কল্যাণের) জন্যই তোমাদের তুলে আনা হয়েছেএ ব্যাপারে আবু হুরাইরা (রাঃ) হতে আবু হাজিম হতে সুফিয়ান ইবন মায়সারা হতে মুহাম্মাদ ইবন ইসুফ বর্ণনা করেন মুসলিমরা মানবজাতির মধ্যে সর্বোত্তম জাতি কারণ তাদেরকে গলায় শিকল দ্বারা বেঁধে তোলা হয়েছে এবং পরবর্তীতে তাঁরা ইসলাম গ্রহন করেছে।

একইভাবে ইবন আব্বাস, মুজাহিদ, ‘আতিয়া আল আওফি, ইকরিমা, ‘আতা, আল রাবিইবন আনাস বর্ণনা করেছেন মুসলিমরা হল সমগ্র মানব জাতির মধ্যে সর্বোত্তম জাতি।

ইমাম আহমাদ বলেন, আবু লাহাবের কন্যা দুররার স্বামী আব্দুল্লাহ ইবন উমাইরা হতে সাম্মাক হতে শুরায়ক বলেছেনঃ আহমাদ ইবন আব্দুল মালিক বর্ণনা করেনঃ এক ব্যাক্তি উঠে দাঁড়িয়ে মুহাম্মাদ রাসুল্ললাহ (সাঃ) এর কাছে যায় (যখন তিনি মিম্বারে দাঁড়িয়ে ছিলেন) এবং জিজ্ঞাসা করেন, “ও রাসুলুল্লাহ, কারা সর্বোত্তম মানুষ?”; তিনি (সাঃ) উত্তর দিলেন, “তারাই হচ্ছে সর্বোত্তম মানুষ যারা কুরআন বেশী তিলাওয়াত করে, আল্লাহ্‌র ব্যাপারে সবচেয়ে সচেতন (বা হালাল/হারাম এর ব্যাপারে সতর্ক), সৎ কাজে আদেশ ও অসৎ কাজে নিষেধ করে এবং আত্মীয়স্বজনদের সাথে সম্পর্ক রাখে

উপরোক্ত আয়াত হতে আমরা বুঝতে পারিঃ

১) মুসলিম উম্মাহ কে সর্বোত্তম জাতির মর্যাদা দেওয়া হয়েছে সৎ কাজে আদেশ ও অসৎ কাজে নিষেধ করার শর্তে

২) অন্য কোন জাতি বা গোষ্ঠীকে এধরণের মর্যাদা দেওয়া হয়নি।

অন্যদিকে মুহাম্মাদ রাসুলুল্লাহ (সাঃ) বহু হাদীসে সৎ কাজে আদেশ ও অসৎ কাজে নিষেধএর মহৎ কাজকে অনেক গুরুত্ব দিয়েছেন যেমনঃ

১) মুসলিমদের মধ্যে সবচেয়ে উত্তম হল সে, যে এই কাজে সবচেয়ে উৎসাহী

২) যে এই কাজে নিজেকে নিয়োজিত করে, তাকে আল্লাহ্‌র প্রতিনিধি উপাধি দেওয়া হয়েছে

৩) যে এই কাজ করে, তাকে আল্লাহ্‌, কোরআন এবং রসুল্লালাহ (সাঃ) এর প্রতিনিধি বলা হয়েছে

৪) মৃত ও জীবিত মানুষের মধ্যে মূল পার্থক্য হল এই মহান কাজ

সৎ কাজে আদেশ ও অসৎ কাজে নিষেধ এর মৌলিক বিষয়সমূহঃ

একই বিষয়ে সুরাহ আল-ই-ইমরানের ১১০ আয়াতে আল্লাহ্‌ (আজ্জা ওয়া জ্বাল) বলেনঃ

আর তোমাদের মধ্যে এমন একটা দল থাকা উচিত যারা আহবান জানাবে সৎকর্মের প্রতি, নির্দেশ দেবে ভাল কাজের এবং বারণ করবে অন্যায় কাজ থেকে, আর তারাই হলো সফলকাম

এসকল আয়াত থেকে আমরা কিছু মৌলিক বিষয় বিবেচনা করে পারিঃ

· ‘আমীর (যারা কাজটা করবে) যেকোনো মুসলিম (আল জায্যায - মাআনি আল কোরআন ওয়া ইরাবুহু), কিছু মুসলিম (আল জামাখশারি - আল কাশ্যাফ; আল কুরতুবি আল জামিলি আহকাম আল কোরআন; আল রাজি মাফাতিহ আল গাইব; যাদের উপর থেকে এই দায়ীত্ব অব্যহতি দেওয়া হয় এ মহৎ কাজ থেকে তারা হল মহিলা, শিশু, মানসিকভাবে অসুস্থ), উলামা (ইবন কুতাইবা তাউইল মুশকিল আল কুরআন, আল রাজি মাফাতিহ আল গায়েব; সামারকান্দি আত-তাফসির), সাহাবাগণ (তাবারি আল জামি আল বায়ান)।

· মামুর (যাদেরকে দাওয়াহ দিতে হবে) যেকোন মানুষ যথা মুসলিম ও অমুসলিম (মুকাতিল আল তাফসির), শুধুমাত্র মুসলিম (মুকাতিল আল তাফসির, আবুল ফাতহ আল জুরানি তাফসির ই শাফি), সমগ্র পৃথিবীর সকল মানুষ (ইবন আতিয়া আল মাহর)।

· খাইরঃ সাধারণভাবে ভালো কাজবুঝানো হয়। তবে আত-তাবারি (মৃত্যু - ৯২৩)র সংজ্ঞা অনুযায়ী এর অর্থ দাড়ায় ইসলামের আধ্যাত্বিক ও শরীয়াহ আইন এর পথে অন্যকে ডাকা” – (আত তাবারি, জামিআল বায়ান)। এর চেয়ে শ্রেয় সংজ্ঞা দিয়েছেন ইবন কাসির – “কুরআন এবং সুন্নাহ কে আঁকড়ে ধরা। ইবন মারদাওয়াহ হতে বর্ণিত, আবু জাফর আল বাকির বলেন, রাসুলুল্লাহ (সাঃ) আয়াতটি পড়লেন (তোমাদের মধ্যে এমন একটা দল থাকা উচিত যারা আহবান জানাবে সৎকর্মের প্রতি...) এবং তারপর বললেন, “সৎকর্ম হল কোরআন এবং আমার সুন্নাহ কে নুসরন করা

· মারুফঃ মারুফ এর অনেক অর্থ পাওয়া যায়। ইবনুল কাইয়ুম আল জাউযিয়্যাহ (মৃত্যু ১২০১) বলেনঃ এই আয়াতে মারুফ বলতে আল্লাহ্‌ তালার উপাসনা এবং আল্লাহ্‌র আইনের (শরীয়াহ) এর প্রতি আনুগত থাকা, এবং মুনকার বলতে আল্লাহ্‌র অবাধ্যতা বুঝানো হয়েছে (ইবনুল কাইয়ুম আল জাউযিয়্যাহ জাদ আল মাসির)শারিয়াহর যেসব কাজ ভাল ও সঠিক তার সবই (আল জুরজানি কিতাব আল তারিফাত)।

· মুনকারঃ মুনকারের অর্থও অনেকগুলো পাওয়া যায় যার মধ্যে অন্যতম হল আল্লাহ্‌ ও তাঁর রাসুল (সাঃ) কর্তৃক নিষিদ্ধ সকল কাজ (অর্থাৎ হারাম), কোরআন এবং সুন্নাহ এর আলোকে যার কোন ভিত্তি নেই, আল্লাহ্‌ ও রাসুলাল্লাহ (সাঃ) এর ব্যাপারে মিথ্যাচার ইত্যাদি। আত-তাবারানি বলেন শারিয়াহ এবং সুন্নাহ দ্বারা স্বীকৃত নয় এবং শিরক কেই বুঝানো হয়েছে (তাফসির আল কাবির); আত তাবারি বলেন মুনকার বলতে আল্লাহ্‌র প্রতি অবিশ্বাস, মুহাম্মাদ (সাঃ) ও তাঁর প্রতি নাযিলকৃত অহীকে অস্বীকার যেমনঃ জিহাদ বা গনীমাতের মাল ইত্যাদি, (জামি আল বায়ান)। আল জুরজানি বলেনঃ যেকোন কথা বা কাজ যা আল্লাহ্‌ কে সন্তুষ্টি করে না তা-ই মুনকার (কিতাব আত-তারিফাত)।

· আমর (আদেশ)
· নাহি (নিষেধ)
· দাওয়াহ


মূলঃ ইবন কামালুদ্দিন আল হানাফি
অনুবাদঃ প্রকৌশলী আব্দুল্লাহ আবু নাদরাহ

বৃহস্পতিবার, ৩ জানুয়ারী, ২০১৩

আফগানিস্তানঃ সাম্রাজ্যবাদীদের মরণ ফাঁদ

সম্প্রতি আফগানিস্তানের শান্তি প্রক্রিয়ায় অংশগ্রহণের শর্ত হিসেবে দেশটির জন্য নয়া সংবিধান প্রণয়নের দাবি করেছে তালেবান।আফগান সরকার ও তালেবানের মধ্যে ফ্রান্সের রাজধানী প্যারিসে অনুষ্ঠিত দু’দিনব্যাপী বৈঠক শেষে এক ঘোষণাপত্রে এ শর্ত দেয় তালেবান। ২০ ডিসেম্বর ২০১২ ওই বৈঠক শুরু হয়। ২০০১ সালে মার্কিন সামরিক আগ্রাসনে তালেবান আফগানিস্তানের ক্ষমতা থেকে উত্খাত হওয়ার পর এই প্রথম সরকারের সঙ্গে তালেবান শীর্ষ নেতাদের এ ধরনের বৈঠক হলো। ফ্রান্সের থিঙ্ক ট্যাংক ফাউন্ডেশন ফর স্ট্র্যাটেজিক রিসার্চ (এফআরএস) এ বৈঠকের আয়োজন করে। মজার ব্যাপার হলো ন্যাটোর প্রভাবশালী সদস্য ফ্রান্স এ মধ্যস্থতার আয়োজন করছে। উদ্দেশ্য, পরাজিত আমেরিকা ও ন্যাটো জোটের আফগানিস্তান থেকে ‘নিরাপদ প্রস্থান’-এর ব্যবস্থা করা। মনে পড়ে ১৬ সেপ্টেম্বর, ২০০১ আমেরিকান প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ তার ভাষণে বলেছিলেন, ‘এই ধর্মযুদ্ধ (ক্রুসেড), এই সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধ খুব অল্প সময়ের মধ্যে শুরু হতে যাচ্ছে।’ ২০০১ সালে ক্রুসেড ঘোষণার মধ্য দিয়ে যে বাহিনী এখানে তালেবান নামক মুসলিম সন্ত্রাসীদের বিরুদ্ধে ক্রুসেডে নেমেছিল, আজ সেই আমেরিকা/ন্যাটোজোটের সঙ্গে সন্ত্রাসী আল কায়দার আশ্রয়দাতা মুসলিম সন্ত্রাসী তালেবানের সঙ্গে শান্তি আলোচনা! সত্যি ইতিহাস বড় বিচিত্র। ‘ন্যায়ের জন্য যুদ্ধবাজ’ বুশ-ওবামা কি আজ অন্যায়ের সঙ্গে আপস করছেন!

আফগানিস্তান থেকে ২০১৪ সালে ন্যাটো সৈন্যরা চলে যাওয়ার পর, বিশেষ করে ওই বছর অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনে কারচুপি হলে দেশটির সরকারের পতন ঘটতে পারে। ৮ অক্টোবর, ২০১২ ইন্টারন্যাশনাল ক্রাইসিস গ্রুপের (আইসিজি) এক প্রতিবেদনে একথা বলা হয়। আফগানিস্তান বিষয়ক আইসিজির সিনিয়র বিশেষজ্ঞ ক্যান্ডেস রনডক্স বলেন, ‘আফগানিস্তান থেকে ন্যাটোর সৈন্য প্রত্যাহার কাবুল সরকারের পতন ঘটাতে পারে। এ ক্ষেত্রে ব্যবস্থা গ্রহণের সুযোগ দ্রুত শেষ হয়ে আসছে।’ প্রতিবেদনে বলা হয়, ২০০৯ ও ২০১০ সালে বিশৃঙ্খলাপূর্ণ প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচনের পর দেশটিতে আবারও কারচুপির নির্বাচনের বিষয়টি সামনে আসছে।

পুঁজিবাদী ও সমাজতান্ত্রিক সাম্রাজ্যবাদী শক্তিগুলো সাম্প্রতিক ইতিহাসেও এশিয়ার এ গুরুত্বপূর্ণ স্থানটিকে দখলে রাখতে চায়। ১৯৭৯ সালের ডিসেম্বরে সোভিয়েত ইউনিয়ন সৈন্য বাহিনী পাঠিয়ে আফগানিস্তান দখল করে নেয়ার পর এক দশক কাল (১৯৭৯-১৯৮৯) সমাজতান্ত্রিক সাম্রাজ্যবাদী শক্তিটি এ দেশটিকে জোরপূর্বক দখল করে রাখে। এর পরের ইতিহাস প্রায় সবার জানা। সমাজতান্ত্রিক সোভিয়েত ইউনিয়নকে হটানোর জন্য পুঁজিবাদী অপর আরেক সাম্রাজ্যবাদী শক্তি আমেরিকা তার কৌশলগত মিত্র পাকিস্তানের মাধ্যমে সোভিয়েত ইউনিয়নের বিরুদ্ধে তালেবান মুজাহিদিনদের সহায়তা করে। তালেবান মুজাহিদিনদের বীরত্বপূর্ণ প্রতিরোধ ও আক্রমণের মুখে ১৯৮৯ সালের ফেব্রুয়ারিতে সোভিয়েত বাহিনী আফগানিস্তানের মুজাহিদিনদের কাছে আত্মসমর্পণ করে দেশে ফিরে যায়। উল্লেখ্য, তখন তালেবান মুজাহিদিনদের আমেরিকা বা পশ্চিমা মিডিয়াগুলো জঙ্গি বলে সম্বোধন করতো না। কিন্তু, আজকের নতুন প্রজন্মের একজন সাধারণ তরুণের সামনে যদি তালেবানকে ‘বীর মুক্তিযোদ্ধা’ বলে সম্বোধন করা হয়, তাহলে সে হয়তো বিস্ময়ে আঁতকে উঠবে। আর তা যদি আমেরিকান প্রেসিডেন্টের মুখ দিয়ে বের হয়, তখন বিষয়টি কেমন যেন অবিশ্বাস্য রূপ লাভ করবে।

একদিন এ ঘটনা ঘটেছিল। ১৯৮৫ সালে একদল তালেবান মুজাহিদিন তত্কালীন মার্কিন প্রেসিডেন্ট রিগানের সঙ্গে ওয়াশিংটনে এক বৈঠককালে তিনি তাদের ‘মুক্তিযোদ্ধা’ (Freedom fighter) হিসেবে অভিহিত করেন।

১৯৭৯ সালের ডিসেম্বরে রাশিয়া আফগানিস্তান দখল করে। এর ১০ বছর পর সমাজতান্ত্রিক সোভিয়েত ইউনিয়ন শুধু যুদ্ধে পরাজিত হয়নি, দুঃখজনকভাবে ভেঙে পড়ে বিশাল বিস্তৃত এ ইউনিয়নটি। রাশিয়া আফগানযুদ্ধে আমেরিকা-ন্যাটোর চেয়ে অনেক বেশি সুবিধাজনক অবস্থানে ছিল।

তত্কালীন রাশিয়ার সীমানার মধ্যেই ছিল আফগানিস্তান। আমেরিকার চেয়ে বেশি সৈন্য সমাবেশ ঘটিয়েছিল রাশিয়া। রাশিয়ার নিয়োজিত সৈন্য সংখ্যা ছিল দুই লাখ ৫০ হাজার। রাশিয়ান সৈন্যরা আমেরিকান সেনাবাহিনীর চেয়ে ভাষাগত দিক দিয়ে সুবিধাজনক অবস্থানে ছিল। তারা পশতু, উজবেক ও তাজিক ভাষায় দক্ষ ছিল। শহরাঞ্চলগুলোতে রাশিয়ান সৈন্যদের নিয়ন্ত্রণও বেশি ছিল। যা আমেরিকান ও ন্যাটো বাহিনীরও ছিল কিন্তু দুই বাহিনী মূলত পর্যুদস্ত হয় গ্রামাঞ্চলের যুদ্ধে।

১৯৮৬ সালে মার্শাল অ্যাখরোমেইভ বলেন (Marshal Akhromeyev), “আমরা কাবুল ও প্রাদেশিক কেন্দ্রগুলোতে নিয়ন্ত্রণ করলেও কিন্তু ... আমরা আফগান সাধারণ মানুষের জন্য যে যুদ্ধ করেছি তাতে হেরেছি।” ১৯৮৬ সালে গর্ভাচেভও ওবামা প্রশাসনের মতো সৈন্য সংখ্যা বাড়িয়ে আফগানিস্তানে যুদ্ধ জয়ের চেষ্টা করেছিলেন। আমেরিকান প্রেসিডেন্ট ওবামা ১ ডিসেম্বর, ২০০৯ একই ঘোষণা দিয়েছিলেন ও সিদ্ধান্ত নিয়েছিলেন। তিনি বলেন,“আরো সৈন্য নিয়োগ, আরো টাকা খরচ ও আরো কঠিন প্রচেষ্টা আমাদের অবশ্যই চালাতে হবে।”

আমেরিকার আগে ফ্রান্স ভিয়েতনামে আক্রমণ করেছিল আর আফগানিস্তানে রাশিয়া। আর দুই আগ্রাসী দেশই ছিল তাদের চেয়ে অধিক শক্তিশালী। তাই শক্তিশালী সেনাবাহিনীকে পরাজিত করার সাম্প্রতিক অভিজ্ঞতা ভিয়েতনাম ও আফগানদের আত্মবিশ্বাস ও অনুপ্রেরণা যোগায়। দুই ক্ষেত্রেই আমেরিকানদের এক ভিন্ন এবং প্রতিকূল পরিবেশে যুদ্ধ করতে হয়। আর লজিস্টিক সাপোর্টও তারা ঠিকমত পায়নি। আর আফগানিস্তানে আরেকটি সমস্যা হলো আমেরিকান সবচেয়ে চৌকস মেরিন সেনা তথা তাদের নৌবাহিনী কাজে আসেনি। কারণ, আফগানিস্তান কোনো সাগর বা নদীবেষ্টিত নয়।

দুটি যুদ্ধই ছিল গ্রামভিত্তিক যুদ্ধ। গ্রামে বাস করা ৮০ ভাগ মানুষ আগ্রাসনকারীদের বিরুদ্ধে চরম বিদ্বেষ পোষণ করে। উপজাতীয় ক্ষুদ্র জাতিসত্তাগুলোর মধ্যেও আমেরিকানদের প্রতি নেই কোনো গ্রহণযোগ্যতা। অথচ তালেবানের জন্য তারা নিরাপদ আশ্রয় ও প্রশ্রয়দাতা। দু’ দেশই প্রতিকূল ভৌগোলিক অবস্থা ও দুর্গম পাহাড়েঘেরা, যেখানে আধুনিক সাঁজোয়া যান নিয়েও আমেরিকানদের জন্য যুদ্ধ করা কঠিন। দুটি যুদ্ধেই ভাষান্তরকারীরা স্থানীয় যোদ্ধাদের আগ্রাসনকারীদের প্রতিটি পদক্ষেপের কথা জানিয়ে দিত। স্থানীয়দের সংস্কৃতিকবোধ উপলব্ধি না করে নারী-পুরুষ-আবাল-বৃদ্ধ-বণিতা নির্বিশেষে বোম্বিং করে স্থানীয় যোদ্ধাদের দমন করার যে নীতি আমেরিকানরা নিয়েছিল, তা স্থানীয় মানুষের কাছে কোনো মতেই গ্রহণযোগ্য ছিল না। বরং এতে স্থানীয় যোদ্ধাদের রিক্রুটমেন্ট আরও বাড়িয়ে দিয়েছে। আফগানদের সামাজিক ও রাজনৈতিক নেতৃত্ব অনেক বেশি ইসলামী মূল্যবোধ দিয়ে পরিচালিত। ভিয়েতনামের মতো একই পরিস্থিতির বর্ণনা দিয়ে অ্যান্থনি কোর্ডসম্যানের মতো বিশেষজ্ঞরা আফগানিস্তানে আমেরিকান নীতির ব্যর্থতার কথা স্বীকার করেন।

দুই মিলিয়নের দুর্ধর্ষ মঙ্গল সৈন্যদলসহ চেঙ্গিস খানের আগ্রাসন থেকে শুরু করে আমেরিকা ও রাশিয়ার মতো পরাশক্তিগুলো আফগানিস্তানের বাণিজ্যিক পথগুলো ও এর স্থলবেষ্টিত স্থানগুলোকে শতাব্দীর পর শতাব্দী ধরে দখলে রাখার চেষ্টা করেছে। আফগানিস্তানকে পারস্য, গ্রিক, আরব, তুর্কি, মঙ্গল, বৃটিশ ও সোভিয়েতের মতো আগ্রাসনকারীদের মোকাবিলা করতে হয়েছে। কিন্তু, কোনো দখলদার শক্তিই এ স্থানটি সফলভাবে জয় করে রাখতে পারেনি। বর্তমানের কারজাইয়ের চাপিয়ে দেয়া সরকারের বৈধতা ও নির্বাচনে বৈধতা নিয়ে এমনকি জাতিসংঘের উচ্চপর্যায়ের প্রতিনিধিরা প্রশ্ন তুলেছেন। ২০০৯ সালের নির্বাচনেও মাত্র ৩০% ভোটার ভোট দিতে এসেছিলেন। ২০০৯ সালে সমাজ বিজ্ঞানী থমাস এইচ জনসন ও ক্রিস ম্যাসন (Thomas H Johnson & Chris Mason) প্রভাবশালী ফরেন পলিসি জার্নালের এক আর্টিকেলে কারজাইয়ের সরকারকে ‘সম্পূর্ণভাবে অবৈধ, অদক্ষ চোরের সরকার’ বলে সম্বোধন করেন। একটি চাপিয়ে দেয়া সরকার ও চাপিয়ে দেয়া ব্যবস্থাকে (গণতন্ত্র) এ অঞ্চলের ইতিহাসে কখনও সফল হতে দেখা যায়নি। পশ্চিমা মিডিয়াগুলোতে এখানে গণতন্ত্রের যে সফলতার কথা বা তালেবান বিরোধিতার কথা বলা হয়, তা আফগানদের প্রকৃত জনমতের প্রতিফলন নয়। কারণ, দখলদারিত্বের মধ্যে সুষ্ঠু নির্বাচন ও জরিপ কোনটি সম্ভব নয়। থমাস এইচ জনসন ও ক্রিস ম্যাসন বলেন, ‘আফগানরা ভদ্র জাতি হিসেবে সুপরিচিত। পশ্চিমা জনমত জরিপগুলো তাদের প্রত্যাশিত কিছু উত্তরকে প্রকাশ করে, যেগুলো পশ্চিমা সংস্কৃতির অনুকূলে, এগুলো আসলে আফগানদের প্রকৃত মতের প্রতিফলন নয়।’

গিলেস ডরোনসরো ‘কার্নেগি এনডাউমেন্ট ফর ইন্টারন্যাশনাল পিস’-এর আফগানিস্তান বিশেষজ্ঞ। তিনিও আফগানিস্তানে নতুন করে গৃহযুদ্ধ শুরুর আশঙ্কা করছেন। তবে তিনি আরও এক ধাপ এগিয়ে আফগানিস্তানে তালেবানের শাসন প্রতিষ্ঠার সম্ভাবনার কথা বলেন। সম্প্রতি বিশ্লেষণধর্মী এক নিবন্ধে তিনি বলেন, ২০১৪ সালের পর আফগান সরকারের জন্য মার্কিন সমর্থন সীমিত হয়ে আসবে। তখন আরেকটি গৃহযুদ্ধ শুরু হবে এবং এতে বিজয়ীর বেশে ক্ষমতায় আসবে তালেবান। হয়তো এ ভবিষ্যত্ উপলব্ধি করে ডিক চেনি (Dick Cheney) আফগান যুদ্ধকে ‘না ফুরনো যুদ্ধ’(Endless War) বলে সম্বোধন করেছিলেন। আর আমেরিকার সেনা প্রত্যাহারকে যদি আমরা পরাজয় বলি তবে আমেরিকান পুঁজিবাদী-সম্রাজ্যবাদীরাও হেরে বিতাড়িত হলো এই মুসলিম ভূ-খণ্ড থেকে।

খান শরীফুজ্জামান